- Sherpur24 - https://sherpur24.com -

এসকিউ গ্রুপের কালার মাস্টার কারখানায় (ভালুকা, ময়মনসিংহ) দুইজনের মৃত্যু, অসুস্থ ৩৪

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় কালার মাষ্টার (এসকিউ গ্রুপ) নামের একটি কারখানায় কর্মরত অবস্থায় হঠাৎ ৩৪ জন শ্রমিক অসুস্থ হয়ে পড়েন। তাদেরকে শ্রীপুরের মাওনা আল হেরা ও ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাছাড়া গত শুক্রবার (১২ জানুয়ারী) দুপুরে রিফাত হাসান (৩০) ও বুধবার দুপুরে নারগিস আক্তার (৪৫) নামে দুই শ্রমিক মারা যান।

শিল্প পুলিশ ও কারখানা সূত্রে জানা যায়, উপজেলার মাস্টারবাড়ি এলাকায় অবস্থিত কালার মাস্টার (এসকিউ গ্রুপ) কারখানায় ষোল হাজারের অধিক শ্রমিক কর্মরত রয়েছেন। তাদের অধিকাংশই নারী শ্রমিক। গত শুক্রবার সকালে কর্মরত অবস্থায় রিফাত হাসান নামে এক শ্রমিক অসুস্থ হয়ে পড়ে। পরে তাকে হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান। শনিবার কর্মরত অবস্থায় বেশ কয়েকজন শ্রমিকের হঠাৎ শ্বাসকষ্ট দেখা দেয়। কারখানার লোকজন খবর পেয়ে তাৎক্ষনিক ভাবে ৩৪ জন শ্রমিককে শ্রীপুরের মাওনা আল হেরা হাসপাতালে ভর্তি করেন। পরে উন্নত চিকিৎসার জন্য কর্তব্যরত ডাক্তার ৮ জনকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। এর আগে গত বুধবার নারগিস আক্তার নামে অপর এক নারী শ্রমিককে শ্রীপুরের মাওনা আল হেরা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে হাসপাতালের অ্যাম্বুলেন্সে ওই রোগীকে শ্রীপুরের অন্য একটি হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান।

নাম প্রকাশ না করার শর্তে উপস্থিত একাধিক শ্রমিক জানান, কাজ করার সময় শনিবার সকালে হঠাৎ বেশ কয়েকজনকে মাথা ঘুরে মেঝেতে পড়ে যেতে দেখেছেন। তাদেরকে হাসপাতালে পাঠানো হয়েছে। এর আগে তারা দুজনের মারা যাওয়ার কথা শুনেছেন। এসকিউ কারখানার জেনারেল ম্যানেজার (জিএম) শাহরিয়াত হোসেন জানান, গত শুক্রবার একজন অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে নেয়ার পথে মারা যায়। এর আগেও একজন মারা গেছে। তাছাড়া শনিবার বেশ কয়েকজন অসুস্থ হয়ে পড়লে তাদেরকে হাসপাতালে পাঠানো হয়। এ ঘটনায় কারখানাটি দুদিনের ছুটি ঘোষণা করা হয়েছে।

ময়মনসিংহ শিল্পপুলিশ-৫ এর পুলিশ সুপার (এসপি) মো: মিজানুর রহমান জানান, সকালে এসকিউ গ্রুপের কালার মাস্টার কারখানায় শ্রমিক অসুস্থ হওয়ার খবর পেয়ে তিনি ঘটনাস্থল পরিদর্শণ করেন। ওই ঘটনায় শিল্পপুলিশের উদ্যোগে এএসপি জাহাঙ্গীর আলমকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

 

সফিউল্লাহ আনসারী