- Sherpur24 - https://sherpur24.com -

কাব্যগ্রন্থের মোড়ক উম্মোচন অনুষ্ঠানে আবুল কালাম আজাদ এমপি

“নীল জল দিগন্ত ছুঁয়ে” ও “নদীর সাথে কথোপকথন” কাব্যগ্রন্থের মোড়ক উম্মোচন

৬ ফেব্রুয়ারি মঙ্গলবার বিকাল ৪টায় অমর একুশে বইমেলার মুক্ত মঞ্চে কবি হারুন অর রশীদ সম্পাদিত ১৩ কবির (বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ) যৌথ কাব্যগ্রন্থ “নীল জল দিগন্ত ছুঁয়ে” এবং জামালপুরের কৃতি সন্তান, বিশিষ্ট সাংবাদিক ও সম্পাদক এবং রাজনীতিবিদ আবু সায়েম মো. সা’-আদাত উল করীম’র কাব্যগ্রন্থ “নদীর সাথে কথোপকথন”র মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব, জাতীয় সংসদের সরকারী প্রতিষ্ঠান বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ও জাতীয় সংসদ সদস্য মো. আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এর প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, সাপ্তাহিক শীর্ষ খবর পত্রিকার সম্পাদক ও প্রভাস পাবলিকেশন্স এর স্বত্বাধিকারী মুহাম্মদ মনিরুজ্জামান (শাশ্বত মনির), বাংলাদেশ আওয়ামী লীগের ধর্মবিষয়ক উপকমিটির সদস্য ও বঙ্গবন্ধু ফাউন্ডেশনের আজীবন সদস্য সৈয়দ আইনুল হক। আমন্ত্রিত অতিথি হিসেবে গ্রন্থ দুটির কবিগণ উপস্থিত থেকে মোড়ক উন্মোচন করেন। সঞ্চালনায় ছিলেন কবি ও বাচিকশিল্পী হৃদয় লোহানী। সহযোগিতায় ধূপছায়া সাহিত্য পরিষদ ও সাপ্তাাহিক শীর্ষ খবর টিম।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জনাব মো. আবুল কালাম আজাদ বলেন, বই মানুষের জ্ঞানকে বিকশিত করে, অন্তর চক্ষুকে খুলে দেয়। বইয়ের মাধ্যমে লেখকেরা মনের অনুভূতিগুলোকে তুলে ধরেন এবং পাঠক আত্মাকে পরিতৃপ্ত করেন। ‘নীল জল দিগন্ত ছুঁয়ে’ এবং ‘নদীর সাথে কথোপকথন’ বই দুইটি আমার কাছে ভালো লেগেছে। আমি বিশ্বাস করি যে এই কবিতাগুলো সামনে রেখে আমরা মনের কথা,নদীর কথা, অন্তরের কথা বলতে পারব।
বিশেষ অতিথি রিজওয়ানা হাসান বলেন, ‘নীল জল দিগন্ত ছুঁয়ে’ ও ‘নদীর সাথে কথোপকথন’ কাব্যগ্রন্থ দুটিই পরিবেশ নিয়ে লেখা। এই কাব্যগ্রন্থগুলো পড়ার মাধ্যমে পাঠক সমাজ পরিবেশ সম্পর্কে সচেতন হতে পারবে এবং বাংলাদেশের পরিবেশ তথা বিশ্বের পরিবেশ সংরক্ষণে অগ্রণী ভূমিকা রাখবে।
মুহাম্মদ মনিরুজ্জামান (শাশ্বত মনির) তার বক্তব্যে বলেন, যারা নবীন লেখক, কবি রয়েছেন, যারা মনের অনুভূতিগুলো বইয়ের মধ্য দিয়ে প্রকাশ করতে চান অথচ প্রকাশনা বা অন্যান্য কারণে বই বের করতে পারছেন না তাদেরকে আমার প্রভাস পাবলিকেশন্স সার্বিক সহযোগিতা করবে।
কাব্যগ্রন্থ দুটি পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলা স্টল ২১৮ (বাংলানামা) এবং স্টল ৭৭৮ (সাপ্তাহিক শীর্ষ খবর)।