সোমবার, ১৭ জুন ২০২৪, ০৩:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম ::
অনিয়মের আঁতুড়ঘর সিবিআইইউ-০২ : বাস কাউন্টার নাকি বিশ্ববিদ্যালয়! নকলায় কোরবানির জন্য প্রস্তুত ১৭ হাজার পশু : চাহিদার তুলনায় সাড়ে ৭ হাজার বেশি মাগুরা শ্রীপুরে দ্বন্দ্বের বলি হলো তিন শতাধিক গাছ বাঙালির মুক্তির সনদ ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে আলোচনা সভা ওয়াকার-উজ-জামান সেনাপ্রধান হওয়ায় শেরপুরে আনন্দ র‍্যালি নবনিযুক্ত সেনাপ্রধান ওয়াকার-উজ-জামানকে শেরপুর জেলা উন্নয়ন সংগ্রাম পরিষদের অভিনন্দন নতুন সেনাপ্রধান শেরপুরের সন্তান ওয়াকার-উজ-জামান কারারক্ষী আল মামুনের ফাঁদে সর্বস্বান্ত ছয় জেলার ব্যবসায়ীরা অভাবনীয় উদ্ভাবন “পঞ্চগৃহী” ধান, একবার রোপনে পাঁচবার ফলন সরকারি মাল দরিয়ায় ঢাল!

‘মেরিট অ্যাওয়ার্ড’ পেলেন পরমাণু শক্তি কমিশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা প্রফেসর ড. মোঃ সফিউর রহমান

নিজস্ব প্রতিবেদক / ১১ বার
আপডেট সময় :: মঙ্গলবার, ৪ জুন, ২০২৪, ৯:৩৬ অপরাহ্ন

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (গ্রেড -৩) ও চাঁপাইনবাবগঞ্জ জেলার কৃতি সন্তান বিশিষ্ট বিজ্ঞানী প্রফেসর ড. মোঃ সফিউর রহমান (CSO) কে ‘International Symposium on Food Safety and Control’ এ তার উল্লেখযোগ্য গবেষণার জন্য মেরিট অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (FAO US) এবং আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (IAEA) কর্তৃক আয়োজিত এই সিম্পোজিয়াম ৫ দিনব্যাপি (মে ২৭ – ৩১,২০২৪) অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনাতে অনুষ্ঠিত হয়।

উক্ত সিম্পোজিয়ামে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে কয়েকশত বিজ্ঞানী অংশগ্রহণ করেন। ড. মোঃ সফিউর রহমানের এই আন্তর্জাতিক অ্যাওয়ার্ড প্রাপ্তিতে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার সকল শ্রেণি-পেশার মানুষ আনন্দিত।

সিম্পোজিয়াম সংক্রান্ত সকল তথ্য এই লিংকে পাওয়া যাবে- (https://www.iaea.org/events/fsc-symposium-2024)।

ড. মোঃ সফিউর রহমান তার দীর্ঘ গবেষণা জীবনে অসংখ্য অ্যাওয়ার্ড পেয়েছেন।

B.Sc. (Hons) পরীক্ষায় উল্লেখযোগ্য ফলাফলের জন্য তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্বর্ণপদক লাভ করেন।

কানাডার Dalhousie University-তে Ph.D. গবেষণায় উল্লেখযোগ্য অবদানের স্বীকৃত স্বরূপ কানাডার Muslim Educational, Social and Knowledge Dissemination (MESK) থেকে তিনি “Outstanding Achievement Award-2014” পদক লাভ করেন।

ডক্টর মোঃ সফিউর রহমানকে ২০২১ সালে গবেষণা (ISAT 2021) বিভাগে ভারতের ইঞ্জিনিয়ারিং, সায়েন্স এবং মেডিসিনের আন্তর্জাতিক বিজ্ঞানী পুরস্কারের জন্য সম্মানিত করা হয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান ২০২২ সালের ১৫ সেপ্টেম্বর ড. রহমান (CSO) কে পরমাণু শক্তি কেন্দ্র ঢাকা, বাংলাদেশের শ্রেষ্ঠ গবেষক পুরস্কার (এক লক্ষ টাকা) ও সম্মাননা প্রদান করেন।

পরবর্তীতে পরিবেশ বিজ্ঞান গবেষণায় বিশেষ অবদান রাখায় বিগত ০৯-০৫-২০২৩ ইং তারিখে জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত “ড. এম এ ওয়াজেদ মিয়া ১১তম আন্তর্জাতিক স্বর্ণপদক পুরস্কার” প্রদান অনুষ্ঠানে তাকে বেস্ট সাইন্টিস্ট স্বর্ণপদক পুরস্কার প্রদান করা হয়।

যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠান এলসেভিয়ের যৌথভাবে ২২টি বৈজ্ঞানিক ক্ষেত্র এবং ১৭৬টি উপ-ক্ষেত্রে শ্রেণীবদ্ধ করে দুটি ক্যাটাগরিতে বিভিন্ন দেশের বিশ্বের শীর্ষ ২ শতাংশ বিজ্ঞানীর তালিকা প্রতিবছর প্রকাশ করে থাকে। বিশ্বের শীর্ষ ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় টানা দ্বিতীয়বারের মত (প্রথমবার ২০২২ এবং দ্বিতীয়বার ২০২৩ সালে) স্থান পেয়েছেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা প্রফেসর ড. মোঃ সফিউর রহমান।

তিনি ৮টি বিজ্ঞান বিষয়ক বইয়ের লেখক এবং অধিকাংশ বই আমেরিকা, ইংল্যান্ড ও জার্মানি থেকে প্রকাশিত। জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন জার্নালে তাঁর ১৮০-এর অধিক বৈজ্ঞানিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

তাছাড়া Google Scholar -এর ২৮ ফেব্রুয়ারী ২০২৪ -এর তথ্যমতে তার ৬৪৮৭ এর অধিক Citation Score রয়েছে, যা বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন সহ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে কর্মরত সকল বিজ্ঞানীদের মধ্যে সর্বাধিক Citation Score বলে তিনি দাবি করেন।

প্রফেসর ড. মোঃ সফিউর রহমান কানাডা, আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রিয়া, জার্মানি, ইতালি, ব্রাজিল, স্লোভাকিয়া, চীন, জাপান, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, কাতার, থাইল্যান্ড, ইন্ডিয়াসহ বিভিন্ন দেশের বৈজ্ঞানিক সভা, কর্মশালা ও প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার (যেমন, UNDP, USGS, IAEA, BGS, JAICA, CAS ইত্যাদি) বিজ্ঞানীদের সাথে তাঁর কাজ করার অভিজ্ঞতা রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com
error: Content is protected !!
error: Content is protected !!